কুমিল্লায় মুক্তিযোদ্ধা পরিচয়ে জমি দখল ও মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ।

কুমিল্লায় মুক্তিযোদ্ধা পরিচয়ে জমি দখল ও মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ।

স্টাফ রিপোর্টার

কুমিল্লায় মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে অবৈধভাবে জমি দখল ও মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ পাওয়া গেছে।
হয়রানি ও মিথ্যা মামলা থেকে অব্যহতি চেয়ে ভোক্তভোগিরা থানায় অভিযোগ করেছেন।

ভোক্তভোগিদের অভিযোগ থেকে জানাগেছে, কুমিল্লা সদর উপজেলার ৫নং পাঁচথুবী ইউনিয়নের শ্রীপুর গ্রামের মৃত সিরাজুল ইসলামের ছেলে মোঃ আক্কাস মিয়া (৭৫) নিজেকে মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে চাচাতো ভাইয়ের ওয়ারিশ ও এলাকার বেশ কয়েকজনের সম্পত্তি দখল করে রেখেছেন। নিজ চাচাতো ভাই নাছির উদ্দিন, মাজু মিয়া ও ভাইয়ের সন্তান রিয়াদ হোসেন, নাছির উদ্দিন, কুদ্দুস মিয়া, নাজমুল হোসেন সহ বেশ কয়েক জনের বিরুদ্ধে কুমিল্লা কোতয়ালী থানায় মিথ্যা অভিযোগ দিয়ে হয়রানি করছেন।

এলাকায় প্রভাবশালী মোঃ আক্কাস মিয়া কিছু হলেই হাতে দা নিয়ে বের হন, প্রকাশ্যে সকলকে হুমকি ধমকি দেন। আপন চাচার ষড়যন্ত্র ও মিথ্যা মামলার হয়রানি থেকে রক্ষা পেতে আক্কাস মিয়ার বিরুদ্ধে কুমিল্লা কোতয়ালী থানায় অভিাযোগ করে মোক্তল হোসেরে ছেলে রিয়াদ হোসেন।

কুমিল্লা কোতয়ালী থানায় গত ২০২১ সালের ২০ মে মোঃ আক্কাস মিয়া বাদী হয়ে একটি মামলা দায়ের করেন, সেখানে চাচাতো ভাই ও ভাইয়ের ছেলেদের আসামী করেন। মামলায় আক্কাস মিয়া নিজেকে মুক্তিযোদ্ধা উল্লেখ করেন। মোঃ আক্কাস মিয়া মুক্তিযোদ্ধা কিনা জানতে চাইলে কুমিল্লা সদর উপজেলার ৫ নং পাঁচথুবী ইউনিয়নের মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ মান্নান মজুমদার মোঃ আক্কাস মিয়া সরকারের গেজেড ভূক্ত মুক্তিযোদ্ধা নন বলে জানান, তিনি সংসদের প্যাডে মোঃ আক্কাস মিয়া মুক্তিযোদ্ধা নন একটি লিখিত প্রত্যায়নপত্র দেন। মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ মান্নান মজুমদার বলেন, গেজেটেড মুক্তিযোদ্ধা নন এমন কেউ যদি নিজেকে মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে কাউকে হয়রানি করে ঐ ব্যাক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যাবে। খোঁজ নিয়ে জানা গেছে, মোঃ আক্কাস মিয়া সব জায়গায় নিজেকে মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে বেড়ান। ভূয়া মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে থানা, প্রশাসনসহ বিভিন্ন জায়গায় এলাকার মানুষ ও আত্মিয় স্বজনদের হয়রানি করছেন আক্কাস মিয়া।

রিয়াদ হোসেন জানান, আমার চাচা মোঃ আক্কাস মিয়া জোর করে আমাদের পৈতৃক সম্পত্তি দখল করে রেখেছেন। জোর পূর্বক দখল করা জমি ফিরিয়ে দিতে বললে তিনি সবসময় ধাড়ালো অস্ত্র দা নিয়ে মারতে আসেন।

মোঃ আক্কাস মিয়ার হয়রানি থেকে রক্ষা পেতে প্রথমে নাছির ও পরে মোঃ রিয়াদ হোসেন কুমিল্লা কোতয়ালী থানায় তার বিরুদ্ধে অভিযোগ করেন। অভিযোগে রিয়াদ হোসেন জানান, আমার দাদা মোঃ টুক্কু মিয়া কুমিল্লা জেলার কোতয়ালী থানার পাঁচথুবী ইউনিয়নের শ্রীপুর মৌজায় ১০৮,১০৭,৭৪ দাগের ভূমি মিথ্যা দানপত্র তৈরি করে দখল করেন মোঃ আক্কাস মিয়া।

এ বিষয়ে জানতে চাইলে মোঃ আক্কাস মিয়া জানান, জমি নিয়ে আমদের পরিবারের মধ্যে বিরোধ রয়েছে, সকলকে নিয়ে মিমাংসা করার চেষ্টা করছি। মুক্তিযোদ্ধা না হয়েও পরিচয় দিচ্ছেন এ বিষয়ে তিনি বলেন ভারতে ট্রেনিংয়ে গিয়েছি, পরে তালিকাভূক্ত হইনি।

আরো পড়ুনঃ