কুমিল্লা চৌধুরী পাড়ায় শিক্ষানবিশ আইনজীবী ও সাংবাদিক মওদুদ আব্দুল্লাহ শুভ্র ছিনতাইকারীর কবলে

তৌহিদ খন্দকার তপু।।

কুমিল্লা নগরীর চৌধুরী পাড়ার ডেলুনীবাড়ি গলিতে গত ১৪ ফেব্রুয়ারী রাত ৮টায় শিক্ষানবিশ আইনজীবী ও সাংবাদিক মওদুদ আব্দুল্লাহ শুভ্র পরেছেন ছিনতাইকারীর কবলে। মূল্যবান নথি, দলিল ও মেমোরি কার্ড সহ বিভিন্ন প্রয়োজনীয় গ্যাজেট হারিয়ে থানায় অভিযোগ করেন শুভ্র।

মওদূদ আব্দুল্লাহ শুভ্র শিক্ষানবিশ আইনজীবী – কুমিল্লা জজ কোর্ট। মাসিক জাতীয় মানবাধিকার খরব- ব্যুরো চীফ ( কুমিল্লা) সম্পাদক ও প্রকাশক – দৈনিক বাংলা নিউজ অনলাইন পত্রিকা।
হিউম্যান রাইটস রিভিউ সোসাইটি – প্রেসিডেন্ট (সেন্ট্রাল কুমিল্লা জোন)। প্রতিষ্ঠাতা -আইন পরামর্শ সেবা কেন্দ্র। কো – সোশ্যাল ওয়েলফেয়ার সেক্রেটারি ( কুমিল্লা জেলা)- বাংলাদেশ মানবাধিকার কমিশন সহ- সভাপতি ( কুমিল্লা সদর) বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন। স্বত্বাধিকারী – মেসার্স মওদুদ ভ্যারাটিস কনস্ট্রাকশন সহ বিভিন্ন সামাজিক ও মানবিক সংগঠনের সাথে জড়িত।

অভিযোগে উল্লেখ করেন, আমি পেশাগত ভাবে সাংবাদিক, শিক্ষানবীশ আইনজীবি ও মানবাধিকার কর্মী। তাছাড়া স্বত্তাধীকারী আইন পরামর্শ ও সেবা কেন্দ্র। গত ১৪/০২/২০১৪ইং রাত্র অনুমান ০৮.০০ ঘটিকার সময় আমি পেশাগত দায়িত্ব পালন শেষে হেঁটে বাসায় ফেরার পথে কোতয়ালী মডেল থানাধীন ডেলুনী বাড়ি রোড(ওয়ার্ড নং-০৪ ও ৫) এর মধ্যে গলি। মাঝরাস্তায় পৌছিলে বিপরীত দিক থেকে আসা ০১টি অজ্ঞাত নাম্বারের মোটর সাইকেলে থাকা অজ্ঞাতনামা ০২জন ছিনতাইকারী আমার গতিরোধ করিয়া আমার হাতে থাকা ০১টি কালো অফিস ব্যাগ টান দিয়া নিম্নে বর্ণিত মালামাল সহ নিয়া সামনের দিকে পালিয়ে যায়। অন্ধকার থাকায় আমি ছিনতাইকারীদের চিনতে পারি নাই। আমার ডাকে পথচারী লোকজন আসিয়া ঘটনা শুনেন। ঘটনার পর থেকে আমি জড়িত অজ্ঞাতনামা ০২জন ছিনতাইকারীদের নাম ঠিকানা সংগ্রহের চেষ্টা করি। কিন্তু কারো নাম ঠিকানা পাওয়া যায় নাই। উল্লেখ্য উক্ত রোডে প্রায় সময় ছিনতাই, চুরির ঘটনা ঘটে। উক্ত রোডের সামনের গলিতেই আমার বাসা হওয়ায় এই রোডে চলতে বাধা হই। ঘটনার পর জড়িত ছিনতাইকারীদ্বয়ের নাম ঠিকানা সংগ্রহ সহ নিয়া যাওয়া মালামাল উদ্ধারের চেষ্টায় থাকায় এবং ঘটনাটি লোকজনকে জানাইয়া থানায় অভিযোগ করিতে কিছু সময় বিলম্ব হইল।

ছিনতাইকৃত মালামালের বর্ণনা-

১।০১টি বক্সে রক্ষিত নিজ নামীয় টেলিটক সীম কার্ড, যাহার নং-০১৫১৮৯২৫০০০ ও ০১টি ৩২ জিবি স্যামসং মিনি এসডি মেমোরিকার্ড, যাহাতে আমার অফিসিয়াল কাজের সরকারী গ্যাজেট অনুযায়ী দিক নির্দেশনা গাইডের কপি সহ, আমার গ্রাহকদের পাঠানো তাদের সরকারী দলিল-খতিয়ানের কপি, পিডিএফ তথা ফোল্ডার, আমার সাংবাদিকতা পেশার ধারনকৃত অতি গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য, নাশকতাকারী ও অপরাধীদের পূর্বের নিউজের ধারনকৃত নাশকতার ভিডিও চিত্র-ছবি, ভয়েজ রেকডিং ইত্যাদি সংরক্ষিত আছে।

২। আমার প্রতিষ্টানের নামীয় আইন পরামর্শ সেবা কেন্দ্র সলিসিটর ফার্ম (আইন উপদেষ্টা ফার্ম) ব্যক্তি মালিকানা লাইসেন্স এর মূল কপি, যাহার ই-ট্রেড লাইসেন্স নাম্বার ২৪০১০১০৪০০০৪২৫৭ (কুসিক)।

৩। আমার শিক্ষানবীশ আইনজীবি পরিচয়পত্র কার্ড, জাতীয় মাসিক মানবাধিকার খবরের কুমিল্লা জেলা ব্যুরো চীফ সাংবাধিকতার পরিচয় পত্র কার্ড।

৪। আমার দৈনিক বাংলা নিউজ নামীয় অনলাইন পত্রিকার গুরুত্বপূর্ণ নখি পত্রাদির রেকর্ড।

৫। নগদ ৮.৩০০/-(আটহাজার তিনশত) টাকা।

আমার ছিনতাই হওয়া এসকল গুরুত্বপূর্ণ জিনিসপত্র ফিরে পেতে ও জড়িতদের গ্রেফতার করার অনুরোধ করছি।

মামলার তদন্তকারী কর্মকর্তা সৈয়দ ফারুক জানায়, এই গলিটি বরাবরই ঝুকিপূর্ণ। এর আগেও বেশ কিছু অভিযোগ পাওয়া গেছে। ছিনতাইয়ের ঘটনাটি আমি অবগত আছি। অভিযুক্তদের শনাক্ত করতে পারলেই নিয়মিত মামলা নেয়া হবে।

আরো পড়ুনঃ