কুমিল্লা জেলা পুলিশের সংবাদ সম্মেলন মাদকমুক্ত কুমিল্লা গঠনে জেলা পুলিশের ব্যাপক কর্মপরিকল্পনা

কুমিল্লা জেলা পুলিশের সংবাদ সম্মেলন
মাদকমুক্ত কুমিল্লা গঠনে জেলা পুলিশের ব্যাপক কর্মপরিকল্পনা।

নুরুল ইসলাম।।

একটি গ্রাম থেকে একটি দেশ, মাদকমুক্ত বাংলাদেশ” এ শ্লোগান বাস্তবায়নের লক্ষ্যে তথা মাদকমুক্ত কুমিল্লা গঠনে জেলা পুলিশ ইতিমধ্যে কর্মপরিকল্পনা গ্রহন করেছে কুমিল্লা জেলা পুলিশ। এ নিয়ে সোমবার সকাল ১০টায় কুমিল্লায় কর্মরত সকল প্রিন্ট ও ইলে ক্ট্রনিক মিডিয়া কর্মীদের নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেন নবাগত পুলিশ সুপার মো: ফারুক আহমেদ পিপিএম। গত ২ জানুয়ারী কাজে যোগদানের পর মাত্র ৪৮ দিনের মধ্যে একটন গাঁজা সহ বিপুল পরিমান মাদকদ্রব্য ও বেশ কয়েকজন আসামী গ্রেফতার করে অতি অল্প সময়ের ব্যবধানে জেলা পুলিশ কুমিল্লা’র অর্জন সাফল্য চিত্র তুলে ধরেন তিনি।

পাশাপাশি মাদকমুক্ত কুমিল্লা গঠনে জেলা পুলিশের কর্মপরিকল্পনার কথা বলেন এই বিচক্ষণ পুলিশ সুপার। তিনি বলেন, এ ধরণের অর্জনে আমরা আত ¥তুষ্টিতে ভুগছিনা বরং একে পুঁজি করে সকলের সহায়তা নিয়ে আরো সামনে এগিয়ে নিতে চাই। তিনি এ কর্মপরিকল্পনাকে সামনে রেখে মাদক উদ্ধার অভিযানকে আরো বেগবান করতে কুমিল্লা জেলার প্রতিটি থানার জন্য আলাদা আলাদা এসওপি প্রণয়ন কাজ পরিসমাপ্তির পথে বলে জানান। কুমিল্লা জেলাকে মাদকমুক্ত করার প্রয়াসে জেলা পুলিশ মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার পাশাপাশি দুটি লক্ষ্য নিয়ে কাজ করছে। প্রথমত-মাদকসেবী ও মাদক ব্যবসায়ীদের কাউন্সিলিং এর মাধ্যমে স্বাভাবিক জীবন ফিরিয়ে আনা এবং দ্বিতীয়ত-আইন প্রয়োগে মাদকের চালান, ব্যবসা ও সেবন মূণ্যের কোঠায় নামিয়ে আনা। এ লক্ষ্যে চিহ্নিত মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে মামলা দায়ে, মাদক বিরোধী আন্দোলন ও প্রচার, আন্ত:বাহিনীর সমন্বয়, মাদকসেবীদের চিকিৎসার উদ্যোগ, ইউনিয়ন ভিত্তিক মাদকমুক্ত কার্যক্রম, মাদকসেবীদের আত্মসমর্পণ ও পূনর্বাসন, সাজা ও বিচার গণমাধ্যমে প্রচার এবং মাদকমুক্ত ঘোষণার পরবর্তী ফলোআপ।
এছাড়া মাদকের উৎস, মাদকের রুট ও মাদক প্রবণ এলাকা সমূহ চিহ্নিত করা, মাদক ব্যবসায়ীদের হালনাগাদ তালিকা প্রস্তুত, মাদক স্পট সমূহ চিহ্নিত করন এবং মাদক বিরোধী সংগঠন সমূহের ডাটাবেজ তৈরী করা হয়েছে বলে পুলিশ সুপার সাংবাদিকদের জানান। তাহলে প্রনীত এই কর্মপরিকল্পনা চলমান মাদক বিরোধী অভিযানকে আরো গতিশীল করার পাশাপাশি মাদকমুক্ত কুমিল্লা গঠনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। তিনি আরো জানান-গত ০২ জানুয়ারী-২১ইং তারিখ থেকে ২০ ফেব্রুয়ারী-২১ইং পর্যন্ত গাঁজা, ইয়াবা, ফেন্সিডিল, দেশী মদ ও অন্যান্য সহ অন্তত ১ কোটি ৯২ লক্ষ ৬৭ হাজার ২শত টাকা মূল্যের মাদকদ্রব্য অঅটক করে এবং ৪১৫ জন আসামী গ্রেফতার করেছে। এসময় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আজিম উল-আহসান, অতিরিক্ত পুলিশ সুপার শাহরিয়ার মো: মিয়াজী, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো: সজিব খান ও অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মো: সোহান সরকার সহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আরো পড়ুনঃ