নিউজিল্যান্ডে ১জন নতুন করে করোনা শনাক্ত হওয়ায় লকডাউন জারি

নিউজিল্যান্ডে ১জন নতুন করে করোনা শনাক্ত হওয়ায় লকডাউন জারি

পথিকৃত ডেস্ক।।

নিউজিল্যান্ডে ছয় মাস পর আবার হানা দিয়েছে করোনা। নতুন করে একজনের শরীরে শনাক্ত হয়েছে ভাইরাসটি। এর জের ধরে দেশটিতে জারি করা হয়েছে লকডাউন।

বিবিসির খবরে জানানো হয়েছে, করোনার নতুন রোগী শনাক্ত হয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহরে। শহরটি টানা সাত দিন লকডাউনের আওতায় থাকবে।

পাশাপাশি উপকূলীয় শহর কোরোমান্ডেলেও সাত দিন লকডাউন জারি করা হয়েছে। সেখানে করোনায় আক্রান্ত ওই ব্যক্তি সম্প্রতি ভ্রমণে গিয়েছিলেন বলে জানা গেছে। শহর দুটি বাদে দেশের বাকি অঞ্চলগুলোয় লকডাউন চলবে তিন দিন।

অকল্যান্ডে আক্রান্ত ওই রোগীর বয়স ৫৮ বছর। ধারণা করা হচ্ছে, গত বৃহস্পতিবার তিনি করোনায় আক্রান্ত হন। ওই ব্যক্তি করোনার ডেলটা ধরনে আক্রান্ত হয়েছেন কি না, তা খতিয়ে দেখছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এরই মধ্যে সংক্রমণের ২৩টি সম্ভাব্য এলাকা চিহ্নিত করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, ডেলটা ধরনে ঝুঁকির কারণে এবারের লকডাউনে মানুষকে বেশি সাড়া দিতে হবে।

এ বিষয়ে গতকাল মঙ্গলবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেছেন, কঠোর চার স্তরের এই লকডাউনের আওতায় স্কুল, অফিস, ব্যবসা-বাণিজ্য সব বন্ধ থাকবে। কেবল জরুরি পরিষেবা চালু থাকবে।

করোনার সংক্রমণ রোধে সফল দেশগুলোর তালিকার ওপরের দিকে রয়েছে নিউজিল্যান্ডের নাম। সংক্রমণের হালনাগাদ তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস বলছে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৩৬ জন। আর ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৬ জনের।

তবে উন্নত দেশগুলোর মধ্যে করোনার টিকাদানের ক্ষেত্রে বেশ ধীরগতিতে চলছে নিউজিল্যান্ড। দেশটিতে করোনার টিকার দুটি ডোজ পেয়েছেন ২০ শতাংশ মানুষ। আর টিকার কমপক্ষে একটি ডোজ নিয়েছেন ৩৩ শতাংশ।সূত্র -প্রথম আলো।

আরো পড়ুনঃ