কুমিল্লায় ৩ প্রতারক গ্রেপ্তার। ৮‌ মোবাইল উদ্ধার।

 

স্টাফ রিপোর্টার।

লাকসাম বাইপাস এলাকা থে‌কে অনলাইন প্রতারক চ‌ক্রের মূল‌হোতা সৌরভ আলী মজুমদার শুভসহ ৩ প্রতারক‌কে গ্রেপ্তার ক‌রে‌ছে পু‌লিশ।

প্রতারক‌দের কাছ থে‌কে ৮‌টি এনড্রয়েড মোবাইল সেট উদ্ধার ক‌রে‌ছে পু‌লিশ।
কুমিল্লায় অভিনব প্রতারনার মাধ্যমে অর্থ ও মোবাইল হাতিয়ে নেওয়াসহ বিভিন্ন অভিযোগে অনলাইন প্রতারক চক্রের মূল হোতাসহ তিন সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার দুপুরে কুমিল্লা পুলিশ সুপার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পুলিশ সুপার আব্দুল মান্নান। সংবাদ সম্মেলনে পু‌লিশ সুপার জানান, গত ২৮ মে চট্রগ্রামের হাটহাজারী থানার দক্ষিণ মাদার্শা এলাকার ভূক্তভোগি মোঃ নইম উদ্দিন আরশাদ (২১) কু‌মিল্লার লাকসাম থানায় একটি অভিযোগ দেন। সেই অভিযোগের ভি‌ত্তি‌তে প্রতারক নিজেকে কুমিল্লা জেলার লাকসাম থানার পুশিশের উপ-পরিদর্শক (এসআই) তারেক পরিচয় দেয়।

ভিকটিমের ব্যবহৃত মোবাইলটি মার্ডার মামলার নিহত ব্যক্তিটির মোবাইল ফোন আখ্যায়িত করে প্রতারক চক্রটি তার কাছে ১৫ হাজার টাকা দাবী করে। অন্যথায় মার্ডার মামলার আসামী হবে। ভিকটিম ভয় পেরো প্রতারকের দেয়া বিকাশ নম্বরে টাকা পাঠান এবং প্রতারকের দেয়া ঠিকানামতে ভিকটিম এর ব্যবহৃত মোবাইল ফোনটি সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর মাধ্যমে চট্টগ্রাম হতে লাকসাম শাখা, কুমিল্লায় প্রেরণ করেন।

একই দিনে উক্ত প্রতারক আবারও টাকা দাবী করলে ভিকটিমের সন্দেহ হওয়ায় ভিকটিম লাকসাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ফোনে বিষয়টি জানান। লাকসাম থানার ওসি বিষয়টি আমাকে অবহিত করলে আমি প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করি। লাকসাম থানা পুলিশের একটি টিম তথ্য প্রযুক্তির সহায়তায় মঙ্গলবার রাতে লাকসাম থানার দক্ষিণ বাইপাস সংলগ্ন একটি কুরিয়ার সার্ভিস থেকে তিনজনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার পশ্চিম বেতাগাও এলাকার মোঃ সৌরভ আলী মজুমদার শুভ (২২), আনিসুল হক শাহীন (১৯) ও মোঃ সাকিব (১৯)।

এসময় তাদের কাছ থেকে আটটি এনড্রয়েড মোবাইল সেট উদ্ধার করে। সংবাদ সম্মেলনে পুলিশ সুপার আরো জানায়, প্রতারক চক্রটি ভূয়া ফেসবুক আইডি হতে Market Place-Ctg sell bazar, Ctg iphone Sell Bazar, CTG SELL BAZAR – চট্টগ্রাম, ctg sell bazar (Agrabad More), Ctg Sell Bazar, CTG Mobile Sell Bazar, Ctg Sell BazaR ( only for mobile), Ctg Mobile bazar নামীয় গ্রুপে ক্রেতাদের আকৃষ্ট করার জন্য বিভিন্ন মোবাইল ফোনের লোভনীয় বিজ্ঞাপন আপলোড করে।

উক্ত পোস্টে আপলোড করে মোবাইল সেট exchange করার জন্যও অফার দেয়। তখন ক্রেতাগণ পোস্টে কমেন্ট করে মোবাইল ফোন ক্রয় করার জন্য বা exchange করতে চাইলে ক্রেতাদের সাথে যোগাযোগের জন্য অত্যন্ত সুকৌশলে মোবাইল নম্বর সংগ্রহ করে। ৪/৫ দিন পরে তাদের ভূয়া নিবন্ধিত মোবাইল নম্বর হতে পুলিশের এসআই পরিচয়ে কল দিয়ে সাধারন ক্রেতাদের সরলতার সুযোগ নেয়।

প্রতারক চক্রটি তাদের ব্যবহৃত মোবাইল নম্বর দিয়ে পুলিশের বিভিন্ন পদমর্যাদার অফিসার-এর পরিচনো কল করে বিভিন্ন পেশার লোকজনদের ভয়ভীতি দেখিয়ে কৌশলে Whatsapp, Truecaller, Eyecon অ্যাপস-এর মাধ্যমে প্রতারণা করে। এ বিষয়ে লাকনাম থানায় মামলা প্রক্রিয়ার্ধীন র‌য়ে‌ছে

আরো পড়ুনঃ