গায়ে কাফনের কাপড় -মুখ বেঁধেছে কালো কাপড়ে হাত বাধাঁ শিকঁলে কুমিল্লায় চার দফা দাবিতে বিক্ষোভ মানবন্ধন করছে ম্যাটস শিক্ষার্থীরা।

মইন নাসের খাঁন রাফি। 

কুমিল্লায় চার দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি, ছাত্র ধর্মঘট ও পরীক্ষা বর্জনের ডাক দিয়ে বিক্ষোভ মানবন্ধন করছে ম্যাটস শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল থেকে আন্দোলনের ১৪তমদিনে বিপুলসংখ্যক শিক্ষার্থী গায়ে কাফনের কাপড় ও কালো কাপড়ে মুখ বেঁধে । শিকাক্ষার্থীরা হাত বেধেঁছে শিকঁলে নগরের প্রাণকেন্দ্র কান্দিরপাড় টাউনহলের সামনের সড়কে মানববন্ধন বিক্ষোভ কর্মসূচি পালন করেছে।

অ্যালাইড বোর্ড বাতিল করে স্বতন্ত্র বোর্ড গঠন, কর্মসংস্থান সৃষ্টি ও দ্রুত নিয়োগ, ইন্টার্নশিপ বহাল, অসঙ্গতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন এবং উচ্চশিক্ষার সুযোগ প্রদানের দাবীগুলো প্লেকার্ড আর ব্যানার হাতে শিক্ষার্থীদের শ্লোগানে প্রকম্বিত পুরো কান্দিরপাড় এলাকা।

শিক্ষার্থীরা বলছেন দীর্ঘ ১২ বছর ধরে সরকারিভাবে কোনো নিয়োগ দেওয়া হচ্ছে না। প্রতি বছর বিভিন্ন প্রতিষ্ঠানের সাত থেকে ১০ হাজার শিক্ষার্থী পাশ করে বের হলেও তাদের চাকরির ব্যবস্থা হচ্ছে না। তারা বেকার হয়ে যাচ্ছেন।
শিক্ষার্থীরা আবেগ তারিতকন্ঠে বলেন-আমরা এ বেকারত্ব থেকে মুক্তি চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছেন ।

চার দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত ছাত্র ধর্মঘট, পরীক্ষা বর্জন ও অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা বিক্ষুব্দ প্রতিবাদী শিক্ষার্থীদের।
এর আগে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেয়ার ফলে প্রতিষ্ঠন থেকে খাওয়াও বন্ধ করেদিয়েছে প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

স্বাস্থ্যখাতে বিগত ৪৮ বছরে বাস্তবায়ন হলো না বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম পঞ্চম বার্ষিকী পরিকল্পনা (১৯৭৩-১৯৭৮)অনুযায়ী ম্যাটস শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা প্রদান। যার ফলে বাংলাদেশে একমাত্র ম্যাটস শিক্ষার্থীরাই উচ্চ শিক্ষার জন্য ৪৮ বছর ধরে দিনের পর দিন আন্দোলন সংগ্রাম করে যাচ্ছে।
১. অনতিবিলম্বে ইন্টার্নশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন চাই। ২. এ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে অবিলম্বে “মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ” নামে স্বতন্ত্র বোর্ড গঠন করা।৩. কর্মসংস্থান সৃষ্টি ও অনতিবিলম্বে নিয়োগ চাই৪. বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষার সুযোগ প্রদান।

আরো পড়ুনঃ