ইয়ুথনেট কুমিল্লার জলবায়ু শিক্ষা শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

আবদুল্লাহ, কুবি প্রতিনিধি।

 

ইয়ুথনেট কুমিল্লা এবং ডিসি অফিস কুমিল্লার যৌথ আয়োজনে ‘ইমপাওয়ারিং দ্যা নেক্সট জেনারেশন থ্রো ক্লাইমেট এডুকেশন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

শনিবার (৯ আগস্ট) সকাল ১১টায় কুমিল্লা ক্যামব্রিয়ান কলেজের শিক্ষক মাহাদী হাসান এর সঞ্চালনায় কুমিল্লা ক্যামব্রিয়ান কলেজ, কোটবাড়িতে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইয়ুথনেট কুমিল্লার জেলা সমন্বয়ক মোহাম্মদ আল-আমিন বলেন, ‘জলবায়ুর সুবিচার নিশ্চিত করার জন্য আমরা কাজ করি। ইয়ুথনেট কুমিল্লা একটি জলবায়ু সহনশীল ও সমতার বাংলাদেশ স্বপ্ন দেখায়। যেখানে জলবায়ুর সুবিচার আদায়ের যুদ্ধে তরুণরা ব্যাপকভাবে সম্পৃক্ত হবে। আমরা ইয়ুথদেরকে স্কুল-কলেজ এবং বিভিন্ন জায়গায় ক্যাইম্পেইন করে জলবায়ুর সুবিচার নিশ্চিতে ভুমিকা রাখতে পারে এমনভাবে তৈরি করতেছি।’

এছাড়াও তিনি কুমিল্লা জেলা প্রশাসনের কাছে দাবি করেন, ‘কুমিল্লা জেলা প্রশাসন কার্যালয়ের সকল পরিবেশ ও জলবায়ু প্রোগ্রামে ইয়ুথনেট কুমিল্লার তরুণদের অংশগ্রহণের সুযোগ করে দিতে এবং ইয়ুথনেট কুমিল্লার সকল আয়োজনে জেলা প্রশাসনের সহযোগিতা কামনা করেন।’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক এবং ইংরেজি বিভাগের ড. মোঃ হাবিবুর রহমান বলেন, ‘ক্লাইমেট চেঞ্জ কিন্তু শুধুমাত্র একটা রাষ্ট্রীয় সমস্যা না। এটা বিশ্বব্যাপী একটা সমস্যা। আমাদের ক্লাইমেট চেঞ্জকে মোকাবেলা করতে হবে। আমাদের তরুনদের এটার দায়িত্ব নিতে হবে। ক্লাইমেট চেঞ্জের জন্য আমাদের পরিকল্পনা করতে হবে এবং সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়তে একটা পূর্ব-প্রস্তুতি হচ্ছে এই ক্লাইমেট চেঞ্জের মোকাবেলা করা। সোনার বাংলাদেশকে রক্ষার জন্য আমাদের ক্লাইমেট চেঞ্জ নিয়ে কাজ করতে হবে।’

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আই-কিউ ডিরেক্টর এবং লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. মোঃ রাশেদুল ইসলাম শেখ।

তিনি বলেন, জলবায়ুর সুবিচার নিশ্চিতে বিশ্বে বিভিন্ন সংগঠন কাজ করতেছে। ইউনিসেফ, ইউনেস্কো, ইউএনডিপি এই সংগঠনগুলো পরিবেশ ও জলবায়ু শিক্ষা নিয়ে নিয়ে কাজ করে। আমাদের ইয়ুথদেরকে আরো বেশি জলবায়ু সম্পর্কিত প্রশিক্ষণের মাধ্যমে আরো বেশি সুদক্ষ করে গড়ে তুলতে হবে। জলবায়ু, পরিবেশ নিয়ে কাজ করা সংগঠনগুলোর সাথে সমন্বয় করে আমাদের ইয়ুথনেটকে কাজ করতে হবে।

এছাড়াও উপস্থিত ছিলেন, কুমিল্লা ক্যামব্রিয়ান কলেজের প্রিন্সিপাল মোঃ আমিনুর রহমান, ইয়ুথনেট প্রোগ্রাম কো-অর্ডিনেটর এস. জেট. অপুসহ ইয়ুথনেট কুমিল্লা ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সদস্যরা।

উল্লেখ্য, অনুষ্ঠান শেষে সদস্যদেরকে তিনটি টিম করে তাদের প্রশিক্ষণ দেওয়া হয় কীভাবে তারা জলবায়ু নিয়ে কাজ করবে স্কুল-কলেজগুলোতে ক্যাম্পেইন করবে।

আরো পড়ুনঃ