কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৫৭ কোটি টাকার বাজেট পাশ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৫৭ কোটি টাকার বাজেট পাশ

কুবি প্রতিনিধি।।

২০২১-২২ অর্থবছরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৫৭ কোটি ১ লাখ টাকার বাজেট পাশ হয়েছে। রবিবার (২৭ জুন) রাত সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সম্মেলনকক্ষে কুবি উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে ৮০তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। এতে বাজেট উপস্থাপন করেন কুবি ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

গত ২২ জুন বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির (এফসি) ৪৮তম সভায় প্রস্তাবিত বাজেটের সুপারিশ করা হয়। শনিবার রাতে কুবি’র জনসংযোগ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ এমদাদুল হক প্রেরীত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ২০২০-২০২১ অর্থ বছরের সংশোধিত বাজেট ৫১ কোটি ৮৩ লাখ এবং ২০২১-’২২ অর্থ বছরের মূল বাজেট ৫৭ কোটি ১ লাখ টাকা অনুমোদন করা হয়। সংশোধিত বাজেট ২০২০-’২১ এর তুলনায় ২০২১-’২২ অর্থ বছরের বাজেট সামগ্রিকভাবে ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২১-’২২ অর্থ বছরের সরকারের বরাদ্দ ২০২০-’২১ অর্থ বছরের সংশোধিত বাজেট বরাদ্দের তুলনায় উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি (১৮ শতাংশ) পেয়েছে। শিক্ষার মান উন্নয়ন, গবেষণা জ্ঞান বৃদ্ধি ও মুক্ত চিন্তার বিকাশের ক্ষেত্রে বেশি বরাদ্দ প্রদান করা হয়েছে।

২০২০-’২১ অর্থবছরের তুলনায় ২০২১-’২২ অর্থ বছরে সেমিনার ও কনফারেন্স খাতে ৬০ শতাংশ, ফিল্ড ওয়ার্ক ও শিক্ষা সফর খাতে ৫০ শতাংশ, গবেষণা খাতে ২৫ শতাংশ বেশি অর্থ বরাদ্দ করা হয়েছে এবং সম্পূর্ণ নতুনভাবে শিক্ষার্থীদের জন্য বৃত্তি/মেধা বৃত্তি খাতে বরাদ্দ রাখা হয়েছে।

আরো পড়ুনঃ