ম্যার্কেলের ৩০ বছরের আসন কেড়ে নিল ২৭ বছরের তরুণী

 

ডেস্ক নিউজ।।

জার্মানিতে বেহাত হয়ে গেল গত ৩০ বছর ধরে রাখা অ্যাঞ্জেলা ম্যার্কেলের আসনটি, এবারের নির্বাচনে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) সেই আসনটি পেয়েছে।

১৯৯০ থেকে একচেটিয়াভাবে দখলে রাখা সেই আসনে এবার জিতেছেন ২৭ বছর বয়সী আনা কাসাউৎস্কি। রবিবার জার্মানির ভোটারদের রায় এই প্রজন্মের পট পরিবর্তন হয়।

ভার্পোমান রুজেন-ভার্পোমান গ্রিফসওয়ার্ল্ড জেলার আসনটি থেকে সরাসরি ম্যান্ডেটে নির্বাচিত হয়ে আসছিলেন চ্যান্সেলর অ্যাঞ্জেলা ম্যার্কেল।

তবে এইবার ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) পক্ষ থেকে নির্বাচনে দাঁড়িয়েছিলেন ম্যার্কেল মনোনীত ৩৩ বছর বয়সী কর নিরীক্ষক জর্জ গুন্থার। নির্বাচনে ২৪.৩ পয়েন্ট পেয়ে আসনটি জিতেছেন আনা কাসাউৎস্কি, অপরদিকে গুন্থার পেয়েছেন ২০.৪ শতাংশ পয়েন্ট।

নির্বাচনে জয়লাভের পর কাসাউৎস্কি জানান, ‘আমি অবিশ্বাস্যভাবে সম্মানিত বোধ করছি। এটা আমাদের দলীয় প্রচেষ্টারই ফল।’ হাইডেলবার্গে জন্ম নেওয়া এই রাজনীতিবিদ সমাজতান্ত্রিক আন্দোলনে জেলাপর্যায়ের একজন নেত্রী।

পেশাগত কারণে তিনি গ্রিফসওয়ার্ল্ড বিশ্ববিদ্যালয়ে একটি পরিবার সহায়তা পরিষেবা দলের নেতৃত্ব দিচ্ছেন।

টুইটারে দেওয়া তথ্য বলছে আনা কাসাউৎস্কি, সামাজিক অন্যায়ের বিরুদ্ধে অনুপ্রাণিত তিনি এবং একজন প্রতিশ্রুতিবদ্ধ নারীবাদী ইউরোপিয়ান।

নির্বাচনে তার এই জয় জার্মানির উত্তর-পূর্ব অঞ্চলে ক্ষমতা পরিবর্তনের আভাস দেয় । এসপিডি ব্র্যান্ডেনবার্গ এবং ম্যাকলেনবার্গ-ভোরপোমার্ন রাজ্যের প্রতিটি নির্বাচনী এলাকায় অসাধারন ফলাফল অর্জন করেছে। সূত্র দি গার্ডিয়ান

আরো পড়ুনঃ