কুমিল্লায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা

কুমিল্লায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা

পথিকৃত ডেস্ক।।

কুমিল্লায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা করেছে কুমিল্লা জেলা প্রশাসন। ২০২১ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদপাযনে কুমিল্লার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, শিক্ষার্থীদের জন্য শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা আন্দোলন বিষয়ক নান্দনিক হস্তাক্ষর লেখা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি এবং ভাষা আন্দোলন বিষয়ক রচনা প্রতিযোগিতা এবং শুদ্ধ বাংলা ভাষার ব্যবহারসহ ৩০টি কর্মসূচীর পালনের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

আজ কুমিল্লা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরের সভাপতিত্বে এই প্রস্তুতিমূলক সভায় এসব কর্মসূচীর কথা জানান তিনি। সভায় এসময় উপস্থিত ছিলেন, কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মনিরুজ্জামান, কুমিল্লার স্থানীয় সরকার উপ-পরিচালক শওকত ওসমান, কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার মো. সজিব খান, এনএসআই কুমিল্লার যুগ্ম পরিচালক জি এম মো. আলিম উদ্দিন, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ আমীর আলী চৌধুরীসহ শিক্ষা ও প্রশাসনিক বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদপাযন উপলক্ষে প্রস্তুতিমূলক সভায় সদ্য প্রয়াত কুমিল্লার ভাষাসৈনিক আলী তাহের মজুমদারের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

২১ এ ফেব্রুয়ারীর দিন সন্ধ্যায় কুমিল্লা টাউনহল বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মঞ্চে ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতির উদ্দেশ্যে এবং রাষ্ট্রভাষা বাংলাকরণে শহীদ দীরেন্দ্রনাথ দত্ত ও বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের অবদানের বিষয়ে আলোচনা ও পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে কুমিল্লার জেলার বিশিষ্ট ভাষা সৈনিক অথবা বাংলা ভাষা ব্যবহার, সংরক্ষণ ও আন্তর্জাাতিক মাতৃভাষা দিবস বিষয়ে বিশেষ অবদানের জন্য দুইজন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করাসহ ৩০টি কর্মসূচী বাস্তবায়নের কথা জানান জেলা প্রশাসক।

আরো পড়ুনঃ