কুমিল্লায় পরিবহন কম,ভোগান্তিতে যাত্রীরা !

 

রুবেল মজুমদার ।।।

জ্বালানি তেলের দাম বাড়ানোর পর শনিবার (৬ আগস্ট) সকাল থেকে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে পরিবহন সংকট দেখা দিয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থী ও কর্মস্থলগামী মানুষ। বিশেষ করে বিপাকে পড়েছেন নারী ও শিশুরা। রাস্তায় দীর্ঘক্ষণ অপেক্ষার পর গাড়ি না পেয়ে অনেকে হেঁটে কর্মস্থলে রওনা দিয়েছেন।

শনিবার সকালে কুমিল্লার বিশ্বরোড এলাকায়,চান্দিনা,মিয়াবাজার,কুমিল্লা সেনানির্বাস এলাকা ,শাসনগাছা ,জাঙ্গালিয় বাস স্টেশন, ঘুরে দেখা যায়, রাস্তায় গাড়ির জন্য অপেক্ষায় দাঁড়িয়ে আছেন অনেক যাত্রী। কিন্তু গাড়ির দেখা মিলছে একেবারে কম। যদি কিছুখন পর পর ঢাকা ও চট্টগ্রামগামী বাসের দেখা মিললেও,বাড়তি ভাড়া নিচ্ছে জনপ্রতি ৬০-৭০ টাকা, তবে এসব গাড়িতে উঠতে যাত্রীদের রীতিমতো যেন যুদ্ধ করতে হচ্ছে।


এদিকে হঠাৎ ভাড়া বৃদ্ধি সংবাদে অসন্তোষ প্রকাশ করছেন সাধারণ যাত্রীরা। এদিকে সকাল থেকে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে যাত্রীবাহী যান চলাচল কমে গেছে বলে দেখা গেছে।তবে দুপুরের পর যাত্রী দেখা গেলেও চাহিদামত পরিবহ সংকট দেখা যায়, বিভিন্ন বাসস্ট্যান্ডের সামনে বাসের জন্য অপেক্ষমান যাত্রীদের ভিড় দেখা গেছে। বাস সংকট ও ভাড়া বৃদ্ধির ঘটনায় যাত্রীরা পড়েছেন বিপাকে। নগরীর বিভিন্ন বাসস্ট্যান্ডে এসে দেখা যায় বহু যাত্রী বাসের জন্য অপেক্ষা করছেন।

নগরীর বিশ্বরোড এলাকায় কুমিল্লা থেকে ঢাকার ভাড়া আদায় করা হচ্ছে আড়াইশ থেকে তিনশত টাকা । গতকাল শুক্রবার পর্যন্ত বিশ্বরোড এশিয়া পরিবহনের ভাড়া ছিলো ২০০টাকা ।

নগরীর আরেকটি বাস স্ট্যান্ডে শাসনগাছা গিয়ে একই চিত্র দেখা যায়, তেলের দাম বৃদ্ধির খবরে বাস-মালিক সমিতির সিন্ধান্তর অপেক্ষায় বাসগুলো ডিজেলে চলে। প্রতি লিটার ডিজেল ৩৪ টাকা বেড়ে যাওয়ায় এশিয়া এয়ারকন যাত্রীপ্রতি ৩ শ টাকার উপরে । আগে ছিলো আড়াইশ টাকা। একদিনে ৬০-৭০টাকা বৃদ্ধি পেয়েছে বাস ভাড়া।


এশিয়া এয়ারকনের ম্যানেজার জাহাঙ্গীর আলম বলেন, আমাদের কিছু করার নেই। তেলের দাম বাড়লে বাস ভাড়াও বাড়াতে হয়। আমরাতো আর ভর্তুকি দিয়ে বাস চালাতে পারি না। বর নিয়ে জানা যায়, আজ শনিবার থেকে কুমিল্লা- চাঁদপুর রুটে ৪০ টাকার উপরে বাড়তে পারে বাস ভাড়া।

এদিকে তেলের দাম বৃদ্ধি পাওয়ায় প্রায় বন্ধ রয়েছে প্রিন্স সৌদিয়ায় বাস চলাচল। প্রিন্স সৌদিয়ার ম্যানেজার টিপু সুলতান বলেন, আগে আমরা কুমিল্লা থেকে চট্টগ্রামের ভাড়া নিতাম ২৬০ টাকা ভাড়া। শনিবার সকাল থেকে ৩০০ টাকা করে নিচ্ছি। তবে সকাল থেকে আমাদের ১০ টা গাড়ি ছেড়ে যায়। তবে চট্টগ্রামে আন্দোলনের ফলে কুমিল্লার যাত্রীরা চট্টগ্রামে যেতে পারছে না।

গ্রাম বাংলা পরিবহনের লাইনম্যান কেফায়েত উল্লাহ বলেন, সকাল থেকে ৮ টা বাস চট্টগ্রামে গেলো। চট্টগ্রামে আন্দোলনের ফলে বাস ফিরে আসতে পারছে না। কেফায়েত উল্লাহ আরো বলেন, শনিবার সকাল থেকে কুমিল্লা থেকে চট্টগ্রামে আমরা ২৭০ টাকা করে নিচ্ছি। আগে নিতাম ২৪০ টাকা করে নিতাম।

বাসের জন্য অপেক্ষারত ঢাকা মহিলা কলেজের স্নাতকের ছাত্রী কাজী ফামিদা বলেন, সকাল ১ ১ টায় থেকে বাসস্ট্যান্ডে। এখনো(দুপুর২টায়) কোন বাস পাচ্ছি না। এমন ঘটনায় আমার মত অনেক যাত্রী আজ দূরহ সময় পার করছে। এভাবে আর কত?

চট্টগ্রামে চাকরি করেন আহমেদ উল্লাহ। বিরক্ত প্রকাশ করে আহমেদ উল্লাহ বলেন, এমন নৈরাজ্য কিভাবে মেনে নেই। একদিকে ভাড়া বেড়েছে। অন্য দিকে বাস নেই। ভাইরে বড় মসিবতে আছি।]

আরো পড়ুনঃ