কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের নতুন অধ্যক্ষ ড.আবু জাফর খান

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের নতুন অধ্যক্ষ ড.আবু জাফর খান

বিশেষ  প্রতিবেধক

কুমিল্লা দক্ষিণ পূর্ব বাংলার অন্যতম সেরা বিদ্যাপিঠ ভিক্টোরিয়া সরকারী কলেজের নতুন অধ্যক্ষ ড.আবু জাফর খান।আজ ৮ আগষ্ট ২০২১ রবিবার শিক্ষামন্ত্রণালয়ের ওয়েব সাইটে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের নতুন অধ্যক্ষ হিসেবে ড.আবু জাফর খানের নাম উল্লেখ করা হয়।

এর আগে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের গনিত বিভাগের বিভাগীয় প্রধান ও কলেজের উপাধ্যক্ষের দায়িত্ব পালন করেন।

কলেজসূত্রমতে এ বছরের গত ৩০ এপ্রিল প্রফেসর রুহুল আমিন ভুইয়ার অবসরে যাওয়ার মধ্য দিয়ে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষের পদটি শূন্য হয়। গত ১মে থেকে ড.আবু জাফর খান ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করেন।

পদোন্নতি প্রাপ্ত নতুন অধ্যক্ষ ড.আবু জাফর খান অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, আল্লাহর শুকরিয়া।

সকল শিক্ষক শিক্ষার্থীসহ সকলের সার্বিক সহযোগিতা ও দোয়া চাই।
উল্লেখ্য যে, প্রফেসর ড.আবু জাফর খান ১৯৬৬ সালের ৩১ আক্টোবর চাঁদপুর জেলার মতলব (উত্তর) ঠাকুরচর গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা মরহুম সিদ্দিকুর রহমান খান এবং মাতা মনোয়ারা বেগম।

১৯৮১ সালে ছেংগারচর হাইস্কুলে এসএসসি এবং ১৯৮৩ সালে ঢাকা কলেজ থেকে বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে উচ্চ শিক্ষার সোপানে পা রাখেন। এর মধ্যে ১৯৮৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিষয়ে স্মাতক(সম্মান) এবং ১৯৮৭ সালে একই প্রতিষ্ঠান থেকে প্রথম শ্রেণিতে ২য় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৯৩ সালে ১১তম বিসিএস এর মাধ্যমে ক্যাডারভুক্ত হয়ে সর্বপ্রথম ১৯৯৩ সালের ১এপ্রিল চট্টগ্রামের সন্দ্বীপ হাজী আব্দুল বাতেন (এ বি) কলেজে গণিত বিভাগের প্রভাষক হিসেবে যোগদানের মধ্য দিয়ে তাঁর কর্মজীবন শুরু হয়।

পরবর্তীতে বদলি জনিত কারণে একই বছরের ১৯ নভেম্বর চলে আসেন চাঁদপুর সরকারি কলেজে এবং পরে ২০০১ সালের ৭জুলাই সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়ে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে যোগদান করেন।

২০০৮ সালের ১৩মে সহযোগী অধ্যাপক হয়ে কুমিল্লা সরকারি মহিলা কলেজে এবং ২০১১ সালের ১৩ ডিসেম্বর সহযোগী অধ্যাপক হিসেবে পুনরায় ভিক্টোরিয়া সরকারি কলেজের গণিত বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব পালনকালে ২০১১ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে তিনি (পিএইচডি) অর্জন করেন।

তাঁর গবেষণার শিরোনাম ছিল ‘A Triangular Grid Discritization of Bultzmann Equation Based on Hexagonal model’ । এরপর ২০১৬ সালের ২৪ অক্টোবর অধ্যাপক পদে উন্নীত হন।ব্যক্তিগত জীবনে তিনি ২ সন্তানের জনক। তার সহধর্মিনী নাজমা শাহীন একজন গৃহিনী।এদিকে কলেজের এই শিক্ষকের পদোন্নতির খবরে খুশির আমেজ বিরাজ করছে ভিক্টোরিয়া কলেজ পরিবারে।

অধ্যক্ষ হিসেবে পদোন্নতি পাওয়ার পর প্রফেসর ড. আবু জাফর খানকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান সামাজিক যোগাযোগ মাধ্যম বিভিন্ন সংগঠনগুলো।

আরো পড়ুনঃ