জার্মান মন্ত্রীসভায় গাঁজার ব্যবহার বৈধ করতে বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক নিউজ ।

গাঁজার বিনোদনমূলক ব্যবহার ও চাষ বৈধ করার জন্য একটি বিল পাস করেছে জার্মানির মন্ত্রীসভা। বুধবার এ বিতর্কিত বিলটি পাস হয়।

বিলটি আইন হিসেবে পাস হলে এটি হবে ইউরোপের মধ্যে গাঁজার বিষয়ে সবচেয়ে উদার আইন, যা সারাবিশ্বে এ ধরনের ট্রেন্ড তৈরির ক্ষেত্রে গতি প্রদান করতে পারে। খবর: ডয়েচে ভেলে।

এ আইনের আওতায় প্রাপ্তবয়স্করা ২৫ গ্রাম পর্যন্ত গাঁজা সঙ্গে রাখতে পারবে এবং সর্বাধিক তিনটি গাছ লাগাতে পারবে।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সরকার আশা প্রকাশ করে বলেছে, এই আইন পাশ হলে তা কালোবাজারিদের দৌরাত্ম্য কমিয়ে আনবে এবং দূষিত গাঁজা সেবন থেকে ভোক্তাদের সুরক্ষা দেবে। একইসঙ্গে এই আইন মাদক সম্পর্কিত অপরাধ কমিয়ে আনবে, যা বিচার ব্যবস্থার ওপর থেকেও চাপ কমাবে।

জার্মান স্বাস্থ্যমন্ত্রী কার্ল লটারবাখ জানান, এ পরিকল্পনার প্রধান উদ্দেশ্য হলো সমাজে গাঁজা ব্যবহার সম্পর্কে যে ট্যাবু রয়েছে,তা দূর করা। একইসঙ্গে এটি মাত্রাতিরিক্ত গাঁজা সেবনের ঝুঁকি সম্পর্কে জনসাধারণকে সচেতন করতে একটি ক্যাম্পেইন হিসেবে ব্যবহৃত হবে, যা গাঁজা গ্রহণের মাত্রা কমিয়ে আনবে।

তিনি বলেন, যদি আইনে পরিবর্তন না এনে এ ধরনের ক্যাম্পেইন চালানো হতো তাহলে তা খুব বেশি লোকের দৃষ্টি আকর্ষণ করতো না।

এদিকে, বিরোধী রক্ষণশীলদের নীতিনির্ধারকরা বিশেষভাবে সতর্ক করে বলেছেন, ওই আইন গাঁজার ব্যবহারকে উৎসাহিত করবে এবং নতুন আইন কর্তৃপক্ষের জন্য আরও বেশি ব্যস্ততা তৈরি করবে।

গত মার্চে জাতিসংঘের মাদকদ্রব্য পর্যবেক্ষণকারী সংস্থা বলেছিল, গাঁজার বিনোদনমূলক ব্যবহারকে বৈধ করার সরকারি পদক্ষেপের ফলে সেবন এবং গাঁজা সম্পর্কিত স্বাস্থ্য সমস্যা বেড়েছে।

প্রথম ইউরোপীয় দেশ হিসাবে মাল্টা ২০২১ সালের শেষের দিকে ব্যক্তিগত ব্যবহারের জন্য সীমিত চাষ এবং গাঁজা রাখার অনুমতি দিয়েছিল।তথ্য সূত্র একাত্তর টিভি

আরো পড়ুনঃ