জো বাইডেনকে শেখ হাসিনার চিঠি

ডেস্ক নিউজ।

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলের ব্যাপক ধ্বংসযজ্ঞ ও প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিপর্যয়ে হতাহতদের পরিবার এবং ক্ষতিগ্রস্ত সবার প্রতি বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ থেকে গভীর সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস থেকে এ চিঠির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বাইডেনকে শেখ হাসিনা লিখেছেন, ‘ভয়াবহ দাবানলে ব্যাপক ধ্বংসযজ্ঞ ও প্রাণহানির খবরে আমি গভীরভাবে শোকাহত।’

শেখ হাসিনা বলেছেন, এই চ্যালেঞ্জিং সময়ে যুক্তরাষ্ট্র সরকার ও জনগণের পাশে আছে বাংলাদেশ এবং উদ্ধার কাজে নিয়োজিত সম্মুখ সারির যোদ্ধাসহ সকলের সাথে একাত্মতা প্রকাশ করছে।

এর আগে দাবানলে ক্ষয়ক্ষতির ঘটনায় শোক প্রকাশ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে চিঠি পাঠিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

ইতিহাসের সবচেয়ে প্রাণঘাতী দাবানলে কয়েক ঘণ্টার মধ্যে পুড়ে ছাই হয়ে গেছে মাউই দ্বীপের ঐতিহ্যবাহী শহর লাহাইনা। গত আট অগাস্টের ওই দাবানলে নিহত হয়েছেন ১১৪ জন। এতে ৮৫০ জনেরও বেশি নিখোঁজ হয়েছেন। ১১ হাজারের বেশি লোক আশ্রয়হীন।

যতদূর চোখ যায়, হাওয়াই দ্বীপপুঞ্জ জুড়ে শুধুই দাবানলের ভয়াবহতার চিহ্ন। শহরের কয়েক বর্গকিলোমিটার এলাকাজুড়ে আগুনের প্রচণ্ড তাপে পুড়ে, গলে ছাই হয়ে গেছে স্থাপনাসহ প্রাকৃতিক পরিবেশ। তথ্য সূত্র ৭১ টিভি

আরো পড়ুনঃ