শ্রদ্ধা আর ভালোবাসায় কুমিল্লায় জাতীয় শোক দিবস পালিত।

নিজস্ব প্রতিবেদক।

 

বিনম্র শ্রদ্ধায় শোক ও ভালোবাসায় কুমিল্লায় পালিত হয়েছে সর্বকালের সর্বশ্রেশ্ঠ বাঙ্গালি স্বাধীনতার মহান স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদৎবার্ষিকীতে জাতীয় শোক দিবস। শ্রদ্ধা জানিয়েছেন সংসদ সদস্যগণ,জেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি –বেসরকারি প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।।

দিবসটি উপলক্ষে সকাল ৯টার দিকে নগর উদ্যোনে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সদর সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহা উদ্দিন বাহার ,সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য প্যানেল স্পীকার আঞ্জুম সুলতানা সীমা ।একে একে শ্রদ্ধা জানান জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক খন্দকার মু: মুশফিকুর রহমান,পুলিশ বাহিনীর পক্ষে পুলিশ সুপার আবদুল মান্নান বিপিএম(বার)।

এসময় বিউগলে করুণ সুর বেজে ওঠে।পুলিশ বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করেন। পরে জেলা মুক্তিযুদ্ধা সংসদ বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা জানান।

এর আগে কুমিল্লা রামঘাটস্থ আওয়ামীলীগ কার্য্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মহানগর আওয়ামীলীগের সভাপতি হাজী আ.ক.ম বাহা উদ্দিন বাহার এমপি ও মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সিটিকর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাতের নেতৃত্বে মহানগর আওয়ামীলীগের নেতাকর্মীরা। এসময় উপস্থিত ছিলেন- মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি আবিদুর রহমান জাহাঙ্গীর, যুগ্ন সাধারণ সম্পাদক আতিকউল্লাহ খোকন,সৈয়দ নুরুর রহমান, সাংগঠনিক সম্পাদক আবদুল হাই বাবলূ,বাবু চিত্ত রঞ্জন ,তাহসিন বাহার সূচনা,যুবলীগের আহবায়ক আবদুল্লাহ আল মাহমুদ সহিদ, যুগ্ন আহবায়ক হাবিবুল আল আমিন সাদীসহ আওয়ামীলীগের নেতৃবৃন্দরা।

 

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ও বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধা জানিয়েছেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, জাতীয় শ্রমিক লীগ, কৃষক লীগ, যুবলীগ, যুব মহিলা লীগ,স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, সম্মিলিত সাংস্কৃতিক জোট,আমরা মুক্তিযোদ্ধার সন্তান, বিভিন্ন সংকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সর্বস্তরের হাজারো মানুষ।

এদিকে শোক দিবস উপলক্ষে কুমিল্লার ১৭উপজেলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, দিনব্যাপী বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার,কালো ব্যাজ ধারণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কোরআন তেলাওয়াত, মিলাদ মাহফিল, রক্তদান কর্মসূচি, আলোচনা সভা, আলোকচিত্র প্রদর্শনী ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে সীমান্তবর্তী বিবির বাজার বিজিবি বিওপি সংলংগ্ন মাঠে দরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করে ১০বিজিবি ।

সকালে কুমিল্লা জেলা ও মহানগর আওয়ামীলীগ নগরের রামঘাটস্থ আওয়ামীলীগ কার্য্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়।

শোকাবহ জাতীয় শোক বিদসের আলোচনা সভায় বক্তারা বলেন- বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করার দাবি সহবঙ্গবন্ধুর খুনিদের প্রেতাত্মা স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক ও জঙ্গি সন্ত্রাসীদের প্রতিহত করার দীপ্ত শপথ উচ্চারণ করেন আওয়ামীলীগের নেতৃবৃন্দরা।

আরো পড়ুনঃ