সম্মেলন প্রস্তুতি কমিটির সংবাদ সম্মেলন আগামী শুক্র ও শনিবার বাংলা সংস্কৃতি বলয়ের প্রথম বিশ্ব সম্মেলন হচ্ছে কুমিল্লায়

 

স্টাফ রিপোর্টার।

আগামী ২ ও ৩ জুন কুমিল্লা বীরচন্দ্র গণ-পাঠাগার ও নগর মিলনায়তনে বাংলা সংস্কৃতি বলয়ের প্রথম বিশ্ব সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এতে ভারত ও বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে ১৫০ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন। পাশাপাশি থাকছেন দুই বাংলার মন্ত্রী, সংসদ সদস্য ও মেয়রসহ বিশিষ্ট্যজনরা।

বিশ্ব সম্মেলন উপলক্ষে বুধবার (৩১ মে) নগরীর বীরচন্দ্র নগর মিলনায়তনে (টাউন হল) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রথম বিশ্ব সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক কাজী মাহতাব সুমন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন,“সংস্কৃতি মনন গড়ে, বাংলা বলয় বিশ্বজুড়ে” এই শ্লোগান নিয়ে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ও বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালির অভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্য ও বৈশিষ্ট্যসমূহকে ধারণ লালন সংরক্ষণ করার মানসে ২০২০ সালের ২০ সেপ্টেম্বর বাংলা সংস্কৃতি বলয় আত্মপ্রকাশ করে।

আগামী ২ ও ৩ জুন ২০২৩ কুমিল্লা বীরচন্দ্র গণ-পাঠাগার ও নগর মিলনায়তনে বাংলা সংস্কৃতি বলয়ের প্রথম বিশ্ব সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনে বাংলাদেশ ও ভারতের মধ্যে অন্তর্ভুক্ত বাংলা সংস্কৃতি বলয়ের ১২টি সাংস্কৃতিক অঞ্চলের ১৫০ প্রতিনিধি অংশগ্রহণ করবেন। ২ জুন শুক্রবার বিকেল চারটায় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে জাতীয় সংগীত ও বাংলা বলয়ের থিম সংগীত পরিবেশনের মাধ্যমে। জাতীয় সংগীত পরিবেশন করবে বাংলাদেশের শিল্পীরা ও থিম সংগীত পরিবেশন করবে ভারতের শিল্পীবৃন্দ।
তিনি আরো বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারত থেকে ত্রিপুরা রাজ্য সরকারের পর্যটন ও পরিবহণ মন্ত্রী শ্রী সুশান্ত চৌধুরী। বাংলাদেশ জাতীয় সংসদ সদস্য সাতক্ষীরা-২ বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, কুমিল্লার সিটি মেয়র আরফানুল হক রিফাত, আগরতলা সিটি মেয়র শ্রী দীপক মজুমদার, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, কুমিল্লার পুলিশ সুপার আব্দুল মান্নান বিপিএম (বার), বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখী। স্বাগত বক্তব্য রাখবেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক কাজী মাহতাব সুমন। শুভেচ্ছা বক্তব্য রাখবেন বাংলা বলয় এর উপদেষ্টা অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ও বাংলা সংস্কৃতি বলয়ের প্রতিষ্ঠাতা সদস্য সেবক ভট্টাচার্য। সভাপতিত্ব করবেন বাংলা সংস্কৃতি বলয় এর সাময়িক বিশ্ব কমিটির সদস্য সচিব দীপক চন্দ্র ঘোষ।

তিনি আরো বলেন, আনুষ্ঠানিক উদ্বোধন পর্বের পর কুমিল্লার নবীন ও বিশিষ্ট শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা থাকবে টাউন হল মাঠে। টাউন হল মিলনায়তনে সন্ধ্যায় শুরু হবে নির্ধারিত প্রতিনিধিদের নিয়ে বিশ্ব সম্মেলন। ৩ জুন সকাল নয়টা থেকে টাউন হল মিলনায়তনে সম্মেলন দুপুর পর্যন্ত চলবে। সম্মেলনে গঠনতন্ত্র অনুমোদন, পঞ্চ বার্ষিকী পরিকল্পনা উপস্থাপন ও নতুন পূর্ণাঙ্গ বিশ্বকমিটি গঠন করা হবে।

সন্ধ্যা পৌনে সাতটার সময় দুই দিন ব্যাপী এই সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার। সমাপনী অনুষ্ঠানে ভারত ও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের বিশিষ্ট শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা থাকবে । এ উপলক্ষে “বাসব’ নামে বাংলা সংস্কৃতি বলয়ের নিয়মিত প্রকাশনার প্রথম সংখ্যা প্রকাশিত হচ্ছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কুমিল্লা সংসদের আহবায়ক রুবেল কুদ্দুস, সদস্য সচিব এস এ এম আল মামুন, দেলোয়ার হোসেন জাকির, বাংলাদেশ ইয়ূথ ক্যাডেট ফোরামের চেয়ারম্যান শাহ মুজিবুল হক, বাংলা বলয় সাময়িক বিশ্ব কমিটির সদস্য মোঃ আল আমিন, দেলোয়ার হোসাইন আকাইদ, এজহারুল হক মিজান রানাসহ অন্যরা।

আরো পড়ুনঃ