তারেকের বক্তব্য সরাতে আদালতের নির্দেশনা মেনে কাজ: টেলিযোগাযোগমন্ত্রী

ডেস্ক নিউজ।

সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তারেক রহমানের বক্তব্য সরানোর জন্য আদালতের নির্দেশনা মেনে কাজ করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। এ ব্যাপারে নিজেদের ক্ষমতাটুকু কাজে লাগানোর কথা জানিয়েছেন তিনি।

মঙ্গলবার সচিবালয়ে অনলাইন মাধ্যমে আর্থিক প্রতারণা এবং অবৈধ ও যাচাইবিহীন আর্থিক লেনদেন সংক্রান্ত সভা শেষে তিনি এসব কথা বলেন।

সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য সরাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দেয় হাইকোর্ট।

একই দিন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তারেক রহমানের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা বিষয়ে রুলের লিখিত জবাব দেওয়ার কথা আদালতকে জানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

এ প্রসঙ্গে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ‘আদালত তাদের নির্দেশ দিয়েছেন, আমরা আমাদের দিক থেকে আদালতে নির্দেশের কপি হাতে পাওয়ার পর থেকে যেটুকু ক্ষমতা আছে, আমরা সেই ক্ষমতাটুকু কাজে লাগাবো।’

তিনি আরও বলেন, যেসব প্ল্যাটফর্মে আদালতের নির্দেশ অনুসারে কনটেন্ট সরানো দরকার আমরা তাদেরকে জানাবো যে আদালত তোমাদেরকে বলেছে এই কনটেন্ট সারানোর জন্য। আমাদের অভিজ্ঞতা যেটুকু, সেটুকু হচ্ছে আদালত যদি বলে কনটেন্ট সারাতে হবে সচরাচর সোশ্যাল মিডিয়া যে কয়টা আছে তারা এগুলোকে অস্বীকার করার মত মানসিকতায় চলে না। যতটুকু সম্ভব তারা আদালতকে সম্মান দেয়ার চেষ্টা করে।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের ৭ জানুয়ারি তারেক রহমানের বক্তব্য গণমাধ্যমে প্রচারের ওপর নিষেধাজ্ঞা দে হাইকোর্ট। একইসঙ্গে জারি করা হয় রুল।

রুলে তারেক রহমানের বক্তব্য প্রকাশ ও প্রচার নিষিদ্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেনও বিবাদীদের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

ওই রুল শুনানির জন্য আট বছর পর হাইকোর্টে আবেদন জানায় রিটকারী পক্ষ। কিন্তু তারেক রহমানের ঠিকানা ভুল থাকায় নোটিশ সঠিকভাবে জারি হয়নি। এ কারণে ঠিকানা সংশোধন করে আবারও আবেদন দাখিলের নির্দেশ দেয় হাইকোর্ট।

পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা চক্রের অবসান চান শেখ হাসিনাপাল্টাপাল্টি নিষেধাজ্ঞা চক্রের অবসান চান শেখ হাসিনা
এদিকে, অনলাইনে আর্থিক প্রতারণার বিষয়ে মন্ত্রী বলেন, ডিজিটালি কত টাকা প্রতারণা হয়েছে তা জানার কথা না মন্ত্রণালয়ের। অর্থ প্রতারণার কাজ দেখে বাংলাদেশ ব্যাংক। এমটিএফই নিয়ে কোনও কিছু আমরা জানতাম না। মিডিয়াও জানতো না। ফেসবুক দেশে অনুমোদন নিয়ে ব্যবসা করে না। ফেসবুককে হুকুম মানানো কঠিন। বন্ধও করা যায় না। ফেসবুকের সাথে সাপ মরে লাঠিও না ভাঙ্গে এমন ব্যবস্থা নেবে সরকার। তথ্য সূত্র ৭১ টিভি অনলাইন

আরো পড়ুনঃ