কুমিল্লায় বৃদ্ধ পিতাকে হত্যা দায়ে ৩ জনের মৃত্যুদণ্ড

 

স্টাফ রিপোর্টার।।

কুমিল্লার মনোহরগঞ্জে জায়গা জমি নিয়ে বিরোধের জের ধরে বৃদ্ধ পিতাকে হত্যার দায়ে ১ম সংসারের ০৩ ছেলেকে মৃত্যুদণ্ড দিয়েছেন কুমিল্লার আদালত। মঙ্গলবার (১০ জুলাই) দুপুর ১২টায় এ রায়ে দেন কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৩য় আদালতের বিচারক রোজিনা খান। যাহার দায়রা মামলা নং ২০২৭/২০১৫ এবং মনোহরগঞ্জ থানার মামলা নং-১৩।
মামলার বিবরণে জানা যায়- ২০১৩ সালের ২৬ আগস্ট সকালে পূর্ব পরিকল্পিতভাবে ভিকটিম আঃ করিম (৮৫) কে একাপাইয়া প্রথম সংসারের ছেলে নাতি ও বড় ছেলের বউসহ তর্কবির্তকের একপর্যায়ে আসামিগণের হাতে থাকা ধারালো অস্ত্রধারা আঃ করিমের শরীরের বিভিন্ন অংশে আঘাতসহ উপর্যুপরি কোপাইয়া গুরুতর রক্তাক্ত জখম করিলে ভিকটিম মৃত্যুর সাথে পাঞ্জা লড়িয়া তথায় মৃত্যু বরণ করেন। এ ব্যাপারে ভিকটিমের তৃতীয় স্ত্রী মোসাঃ সাফিয়া বেগম (৪৮) বাদী হয়ে ২০১৩ সালের ২৬ আগস্ট ভিকটিমের ১ম সংসারের ছেলে আসামি ফয়েজ উল্লাহ (৫০), মোঃ অহিদ উল্লাহ (৪৫), মোঃ শহিদ উল্লাহ (৪৮) এবং মোঃ ফারুক (১৮), পিতা অহিদ উল্লাহ, সাং কান্দি, মোঃ মিজান (২২), মোঃ হাসান (১৮) ও মোঃ নুরুজ্জামান (২৪) সর্বপিতা শহিদ উল্লাহ ্, সর্ব সাং- ভোচপাড়া লাকসাম, মোসাঃ রিনা আক্তার (৪০), স্বামী ফয়েজ উল্যাহ, সাং কান্দি, থানা- মনোহরগঞ্জ, জেলা কুমিল্লাসহ অজ্ঞাতনামা ২/৩জন আসামি করে মনোহরগঞ্জ থানায় দঃ বিঃ ৩০২/৩৪ ধারার বিধানমতে একটি হত্যা মামলা দায়ের করিলে তদন্তকারী কর্মকর্তা এস.আই সফিউদ্দিন ভূঁইয়া ও এ এইচ এম মাহমুদ তদন্তপূর্বক আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় ২০১৪ সালের ৫ ফেব্রুয়ারী বিজ্ঞ আদালতে অভিযোগপত্র দাখিল করেন (যাহার অভিযোগপত্র নং-০৬)। তৎপর মামলটি বিচারে আসিলে ২০১৫ সালের ২৩ নভেম্বর চার্জ গঠনক্রমে রাষ্ট্রপক্ষে মানীত ১১জন সাক্ষীর মধ্যে ১০জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণক্রমে আসামিগণের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় দণ্ডবিধির ৩০২ ধারার বিধানমতে দোষী সাবস্থক্রমে আসামি মোঃ ফয়েজ উল্যাহ, মোঃ অহিদ উল্যাহ ও মোঃ সহিদ উল্যাহকে মৃত্যুদণ্ডে দণ্ডিত এবং প্রত্যেককে ২০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত করেন। রায়ে আরও উল্লেখ করেন মৃতুদণ্ড প্রাপ্ত আসামিগণের মৃত্যু দণ্ডাদেশ মহামান্য হাইকোর্ট ডিভিশন কর্তৃক অনুমোদন সাপেক্ষে মৃত্যু না হওয়া পর্যন্ত রুজ্জুতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ প্রদান করেন এবং অপর আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদেরকে খালাস প্রদান করেন।
মৃত্যু দণ্ডপ্রাপ্ত পলাতক আসামিরা হলেন কুমিল্লা মনোহরগঞ্জ উপজেলার কান্দি হাজী বাড়ী নিবাসী ভিকটিম আঃ করিম এর ১ম সংসারের ছেলে আসামি মোঃ ফয়েজ উল্যাহ, মোঃ অহিদ উল্যাহ ও মোঃ সহিদ উল্যাহ।

রাষ্টপক্ষের কৌশলী আইনজীবী এপিপি মোঃ নুরুল ইসলাম এ রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন আশা করছি মহামান্য হাইকোর্ট এ রায় বহাল রেখে দ্রুত রায় বাস্তবায়ন করিবেন এবং আসামিপক্ষের এডভোকেট শাহানাজ সুলতানা সুমা বলেন রায়ে কপি হাতে পেলে উচ্চ আদালতে আপীল করবো ইনশাল্লাহ।

আরো পড়ুনঃ