স্বাধীনতার পর থেকে বার্ডের অনেক সফলতা রয়েছে, কিন্তু সম্প্রতিক বার্ডের গতিশীলতা কমেছে-এলজিআরডি মন্ত্রী

রুবেল মজুমদার। 

এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম বলেন,
সারা পৃথিবীতে আজ যে প্রতিকূল অবস্থা বিরাজ করছে, সে তুলনায় বাংলাদেশ এখনো ঠিক আছে। আমাদের অর্থনৈতিক ব্যবস্থা এখনো ভালো আছে। আমরা আরো অনেক ডেল্টা প্ল্যানও করেছি। সারাদেশে উন্নয়ন হচ্ছে,গ্রামের সড়কগুলো পাকা হচ্ছে, চিকিৎসা সেবা দেশ এখন ব্যাংকক সিঙ্গাপুরের চেয়ে কম নয়।

শনিবার (১২ আগস্ট) সকাল ১০টায় কুমিল্লার কোটবাড়িতে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) ৫৬তম বার্ষিক পরিকল্পনা দুইদিনব্যাপি সম্মেলনে প্রধান অতিথি বক্তব্য এসব কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, ৪১ সালের বাংলাদেশ গড়ার লক্ষ্যে কোনো বাধা থাকবে না। আমরা বিভিন্ন দেশ কিভাবে তাদের সমস্যাগুলো নিরসন করছে, সে অনুযায়ী তাদের মতো প্ল্যান আমরাও করছি। এক কথায়, আমরা সবাই মিলে কাজ করলে আগামীর বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে। আমি আমার দিক থেকে সর্বোচ্চটুকু দিচ্ছি, সবাই সবার দিক থেকে অবদান রাখতে হবে।

সম্মেলনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের শতাধিক প্রতিনিধি অংশ নেন। সম্মেলন শেষ হবে আগামীকাল রোববার।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য দেন এলজিআরডি ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আকম বাহাউদ্দিন বাহার, পল্লী উন্নয়ন ও সমবায় , কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, কুমিল্লা জেলা পুলিশ সুপার আবদুল মান্নান, মিল্ক ভিটার চেয়ারম্যান শেখ নাদির হোসেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এ এফ এম আব্দুল মঈন।

এর আগেই পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. হামিদা বেগমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন মহাপরিচালক হারুন অর রশিদ মোল্লা।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন,সারাদেশে বার্ডের ন্যায়ে চারটি একাডেমি প্রতিষ্ঠা করছে সরকার। সরকারের কর্ম পরিকল্পনায় প্রতিটি জেলা একটা করে একাডেমি স্থাপন পরিকল্পনা রয়েছে । বাংলাদেশ কৃষিকে আধুনিক উন্নয়নে বার্ডের অবদান অপরিসীম।

স্বাধীনতার পর থেকে বার্ডের অনেক সফলতা রয়েছে। কিন্তু সম্প্রতিক বার্ডের গতিশীলতা কমেছে।

আগামী নির্বাচন নিয়ে জামাত- বিএনপি যড়যন্ত্র চলছে। স্বাধীনতার সাড়ে তিন বছরের মাথায় জাতির পিতা হত্যা করা হয়েছে। এ বার্ডের যেমন সফলতা রয়েছে,তেমনি কুমিল্লার এ বার্ডের একটি কালো অধ্যায় রয়েছে। সেই ১৫ আগস্ট এ বার্ডে বঙ্গবন্ধু হত্যার পরিকল্পনার একটি মিটিং হয়েছে।

উল্লখ্য ১৯৫৯ সালের ২৭ মে কুমিল্লার কোটবাড়িতে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) প্রতিষ্ঠা করেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী আখতার হামিদ খান। তাঁর উদ্ভাবিত কুমিল্লাপদ্ধতি গ্রামীণ অর্থনীতিতে বেশ ভূমিকা রেখেছে

আরো পড়ুনঃ